Thursday, July 25, 2013

অনলাইন ব্যবসায় ইমেল মার্কেটিং এর প্রয়োজনীয়তা

অনলাইন বিজনেস ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য আজকের এই আরটিকোল।
বর্তমান বিশ্বই বিজ্ঞাপন নির্ভর। আপনার কোম্পানী ভালো একটি প্রডাক্ট তৈরি করে অথচ আপনি সেই প্রডাক্টের বিজ্ঞাপন করলেন না! আপনার কোম্পানী সফল হওয়ার সম্ভাবনা কম। আমরা আমাদের চারপাশের পন্য গুলোর দিকে তাকালেই দেখব অনেক ভালো ভালো প্রডাক্ট শুধুমাত্র সঠিক প্রচারের অভাবে উপযুক্ত সাফল্য পাচ্ছে না আবার কম গুনগত মান সম্পন্ন অনেক প্রডাক্টই আমাদের চারপাশে আছে যেগুলো সঠিক প্লানিং এর মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করেছে এবং সাফল্যের চুড়ান্ত স্থান থেকে কেউই টেনে নামাতে পারছে না। সুতরাং বলা চলে, বিজ্ঞাপন অবশ্যই একটি গুরুত্বপূর্ণ্য অধ্যায় যা ব্যবসার শুরুতেই প্লানিং করে এগিয়ে নিতে হয়।

ক্ষুদ্র ব্যবসায় সাফল্যের জন্য ইমেল মার্কেটিং কতটা প্রয়োজনীয়?
বিজ্ঞাপন করার অনেক মাধ্যমই রয়েছে। আজ আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হলো ‘ইমেল মার্কেটিং’। ইমেল মার্কেটিং এর মাধ্যমে বিজ্ঞাপন করার অনেক সুবিধা রয়েছে। যেমন, প্রফেশনাল মানের সফটওয়্যার ব্যবহার করে অল্প টাকায় বিজ্ঞাপন করা যায়। ফলে বিজ্ঞাপনের পেছনে অধিক টাকা ব্যয় করার প্রয়োজন নাই। বর্তমান বিশ্বই যেহেতু ওয়েব মিডিয়াতে ঝুকে পড়েছে তাই ইমেল মার্কেটিং এর সিদ্ধান্ত আপনার জন্য সুদূর প্রসারী সাফল্য এনে দেবে। ইমেল মার্কেটিং এর ম্যাধ্যমে প্রডাক্টের বিস্তারিত বিজ্ঞাপন এবং তথ্য গ্রাহকের কাছে পৌছে দেয়া সম্ভব হয় যা বিজ্ঞাপনের অন্য কোন প্রক্রিয়াতে সম্ভব নয়। ইমেল মার্কেটিং এর মাধ্যমে গ্রাহকের কাছে পন্যের তথ্য দীর্ঘস্থায়ীভাবে পৌছে দেয়া সম্ভব। সুতরাং ইমেল মার্কেটিং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সঠিক পাথেয় হতে পারে।
বাংলাদেশে ইমেল মার্কেটিং এর অবস্থান কোথায়?
বাংলাদেশে ইমেল মার্কেটিং এর অবস্থা এখনো প্রাথমিক পর্যায়ে রয়ে গেছে। আমরা আমাদের ইমেলগুলো অপেন করলেই প্রচুর সংখ্যক বিদেশী ইমেল পাই। কিন্তু বাংলাদেশীদের কাছে এই কাজটি এখনো নতুন তাই এই ক্ষেত্রে বড় কিছু করার সুযোগ রয়েছে। ইমেল মার্কেটিং কাজ শিখে স্থানীয় মার্কেট থেকে যেমন কাজ করে আয় করা সম্ভব তেমনী ফ্রিলেন্স মার্কেটগুলোতে কাজ করে আয় করার সুযোগ রয়েছে। তাই যারা ইমেল মার্কেটিং শিখে আয় করার কথা ভাবছেন তাদের জন্য এটাই উপযুক্ত সময়।
undefined
ইমেল মার্কেটিং এর কাজ পাওয়ার জন্য ইমেল মার্কেটিং শেখার কতটুকু প্রয়োজন?
ইমেল করার জন্য আমরা গুগল, ইয়াহু ইত্যাদি সেবা গ্রহন করেছি। প্রফেশনাল কাজের জন্য তাদের সীমাবদ্ধতা রয়েছে। নির্দিষ্ট সংখ্যক ইমেল পাঠানোর পর আর ইমেল পাঠানো সম্ভব হয় না। তাই প্রফেশনাল কাজের জন্য টেকনিকগুলো জেনে নেয়াই উচিত। যেমন, যেকোন ধরনের প্রডাক্টের বিজ্ঞাপন ইমেল মার্কেটিং এর মাধ্যমে কেবলমাত্র লোকাল গ্রাহকদের কাছে তথ্য পৌছে দেয়া সম্ভব। লোকাল গ্রাহক খুজে নেয়ার টেকনিক তাই জেনে নিতে হবে। আসলে কিছু সফটওয়ার রয়েছে যা সার্চ করার মাধ্যমে আপনার প্রয়োজনীয় গ্রাহকেই খুজে নেয়া সম্ভব। যেমন আপনি যদি বাংলাদেশী হোন তবে কেবল মাত্র বাংলাদেশী ইমেল ইউজার খুজে বের করে তাদের কাছে ইমেল পাঠানো সম্ভব। আবার আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হোন তবে গ্রাফিক্স ডিজাইনিং এ যাদের আগ্রহ আছে কেবল তাদের খুজে বের করে ইমেল মার্কেটিং করা সম্ভব। আবার প্রতিদিন ১০ হাজার থেকে ১০ লাখ ইমেল সেন্ড করা সম্ভব। এজন্য প্রফেশনাল সফটওয়্যারগুলো সংগ্রহ করতে হবে এবং ব্যবহার করার পদ্ধতি জানতে হবে।
কোথায় শিখব ইমেল মার্কেটিং?
ইমেল মার্কেটিং শেখার জন্য গুগল, ইউটব সহ ব্লগ সাইটগুলো আপনাকে সাহায্য করবে তাছাড়া এই ওয়েব সাইট থেকেও প্রচুর ধারনা পাবেন।

Unknown

Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation.

1 comments:

  1. সুন্দর পোষ্ট, ধন্যবাদ আপনাকে, অনেক তথ্য সমৃদ্ধ আপনার লেখা ।

    আপনি কি জানেন, ইমেল মার্কেটিং এর জন্য ১৫,০০,০০০ (পনেরো লক্ষ) ইউ,এস,এ ইমেল লিষ্ট মাত্র ৯৯৯/= টাকা !!!

    বাংলাদেশে এই প্রথম "" হাবিব আই.টি "" কম্পিউটার ল্যাব থেকে এই সুবিধা দেয়া হচ্ছে । ১৫,০০,০০০ (পনেরো লক্ষ) ইউ, এস, এ ইমেল লিষ্ট মাত্র ৯৯৯/= টাকা । তবে আলোচনা সাপেক্ষে দাম কম/বেশি করা হবে ইনশা-আল্লাহ্ ।

    হাবিব আই.টি "" কম্পিউটার ল্যাব এর ইমেল ডাটা বেজে প্রায় ১০০ টি দেশের ৩,৫০,০০,০০০ (তিন কোটি পন্চাশ লক্ষ) ইমেল লিষ্ট সংগ্রহ করা আছে এবং আরত্ত সংগ্রহ কাজ চলছে । যারা আগ্রহী তারা ক্রয় করতে পারেন । না কিনলেত্ত শুধু মাত্র যোগাযোগ করলেই পাবেন সম্মানী হিসাবে ১,০০০ (এক হাজার) ইমেল লিষ্ট একদম বিনামূল‌্যে। লাইফ টাইম সাপোর্ট দেয়া হবে ইনশা-আল্লাহ্ ।


    ReplyDelete

 

Copyright @ 2013 Make Money Online Free.