Wednesday, April 24, 2013

গুগল অ্যাডসেন্স, চিটিকার বিকল্প সাইট হিসাবে নতুন একটি বিজ্ঞাপন সাইটের মাধ্যমে অল্পকিছু আয় করুন!

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি প্রিয় প্রযুক্তি সাইট পিসি হেল্প লাইনে এই মাসে আমার ১ম পোস্টের কাজ। আশা করি সম্মানীত অ্যাডমিন সহ পিসি হেল্প লাইনের সবাই ভালো আছেন। হ্যা ভিজিটর বন্ধুরা! আমি ও আমার ক্যাম্পাস টীম বন্ধুরাও ভালো আছি। প্রায় ১ মাস পর পিসি হেল্প লাইনে পোস্ট করতে বসলাম। এই সময়ে মূলত পড়াশোনা, পরীক্ষা ও অন্যান্য ব্যস্ততার কারনে পোস্ট করা সম্ভব হয়নি। তবে পোস্ট না করলেও ভিজিটর হিসাবে পিসি হেল্প লাইনে সময় দিয়েছি। এখানে বিভিন্ন লেখকের পোস্টগুলো পড়েছি, টুকে নিয়েছি, বেশ ভালোই লেগেছে। তাছাড়া হেল্প লাইন সাইটে অনেক নবীন লেখকদের আর্বিভাব দেখতে পেয়েছি যা আমাদের সকলের জন্যই আনন্দদায়ক ও ইতিবাচক একটি দিক। নবীন লেখকদের আমার ও আমাদের টীমের পক্ষ হতে সবাইকে লাল গোলাপের শুভেচ্ছা রইল।
আজকের দিনেও আমি অনেকটা বিজি রয়েছি। সেই হিসাবে একটি পোস্ট করবার প্রস্তুতি নিয়েছি। এবং আজকের পোস্টটি একটু অন্য রকম ভাবে করব, সেটি কোন সফটওয়্যার কিংবা ডাউনলোড বিষয়মূলক নই। মূলত ইনকামের একটি সাইট হিসাবে রিভিউ করব।
ScreenShot007
প্রথমেই বলে নিই। আজকের এই পোস্টটি যেহেতু ইনকাম বিষয়ক হিসাবে করব। সেহেতু এটি কোন পিটিসি, পিটিআর কিংবা শেয়ারিং সাইটের কোন লিংক নই। কেননা, পিটিসি বা পিটিআর বিষয়ক অধিকাংশই সাইটই ভূয়া। এবং যে গুলো কিছু লিগ্যাল সাইট রয়েছে সেই গুলোতে কাজ করার থেকে না করাই ভালো। কেননা, অধিক সময় নস্ট হবার চেয়ে ফ্রিল্যান্স সাইটের কাজের প্রাকটিস করাটাই হবে যথোপযুক্ত বুদ্ধিমানের কাজ।
কিন্তু এর মাঝে অনেক ভিজিজটর/পাঠকগণ বলবেন যে, অনেকেই ফ্রিল্যান্স জাতীয় কাজ জানেন না তাহলে সস্তাভাবে কিভাবে আয় করা যাবে? হ্যা সস্তাভাবে আসলে ইনকামের তেমন কোন পথ না থাকলেও একটি পথ ওপেন অআছে তাহলো গুগল অ্যাডসেন্স, চিটিকা, বিড অ্যাডভাইজার বা এই জাতীয় কাজের মাধ্যমে। সরি! এখানে ফ্রিল্যান্সিং এর মত কোন কাজ করতে হবেনা, শুধুমাত্র বিজ্ঞাপণ প্রদর্শনের মাধ্যমেই অনেকটা ভালো আয় সম্ভব। কিন্তু অআয় করার ইচ্ছা থাকলে তো হবেনা, সেখানে রয়েছে নানান শর্ত সমূহ। যেমন ধরন- গুগল মামাদেরও একই কীর্তি। অনেক শর্ত সমূহ মানতে হবে।
তাহলে উপায়! হ্যা কথায় আছে একটি দুয়ার বন্ধ হলে হাজার দুয়ার খুলা যায়। সেই প্রেক্ষিতে আমি আপনাদের কে একটি imagesসাইটের সাথে পরিচয় করাব যেটিতে গুগল, চিটিকার বিকল্প হিসাবে কাজ করতে পারেন। এথানের মুল কাজ বিজ্ঞাপণ হিসাবে অআপনার সাইটে শো করবে এবং ভিজিটর ক্লিক করলেই আপনার একাউন্টে কিছু অর্থ যোগ হবে।
বর্তমান হাল সময়ে তো অনেকেই বিভিন্ন ব্লগ বা ওয়ার্ডপ্রেস সাইট ওপেন করেছেন সেখানে যদি ঐ কোম্পানীর অ্যাড গুলো অআপনার সাইটে প্রিভিউ হয় তাহলে অআপনার সাইটের প্রচারের পাশাপাশি ইনকামও হবে।
এই সাইটের নাম হচ্ছে- ইয়ালিক্স মিডিয়া কম.
এক নজরে এই সাইটের সুবিধাবলী জেনে নি্‌ই-
১। এটি কোন স্ক্যাম বা পিটিসি, পিটিআর, কিংবা শেয়ারিং লিংক সাইট নই। এটি মূলত পানামা ভিত্তিক একটি ব্যবসায়িক ইনকর্পোরেটেড প্রতিষ্ঠান,সদর দপ্তর পানামাতে অবস্থিত। এর অ্যাডভাইজার হিসাবে বিশ্বের বিভিন্ন নামী প্রতিষ্ঠান জড়িত আছে যেমন- ইয়াহু, গুগল, অ্যাডিডাস, কোকাকোলা মত সহ বহু জাতিক ভেন্ডর।
২। গুগল, চিটিকাতে নিজরে অ্যাডে ক্লিক করলে অ্যাকাউন্ট ব্যান হবার সম্ভাবনা থাকে। কিন্তু এখানে তেমন কোন অসুবিধা নাই, তবে এটি না করাটা শ্রেয়।
৩। গুগল বা বিড এ্যাডভাইজারে কোন ওয়েব সাইটে ২ বা ৩ টির বেশী লেয়ার বা ট্যাগ ব্যবহার করা যাবেনা। কিন্তু এই সাইটে এমন কোন শর্ত নাই। একের অধিকও ট্যাগ ব্যবহার করতে পারেন।
৪। গুগল অ্যাডসেন্স, চিটিকা, বিড এ্যাডভাইজারের বিজ্ঞাপণগুলো মূলত টেক্সট অআকারে বিজ্ঞাপণ দিয়ে থাকে। ফলে, চিত্র না থাকাতে অনেক ভিজিটরই সেখানে ক্লিক করতে চান না। কিন্তু চিত্র থাকলে অনেকেই কৌতুহল বশতে সেখানে ক্লিক করবে। ফলে ক্লিক কাউন্ট ও ভিজিটর সহজেই পাওয়া যাবে। এই অসুবিধাটা মূলত বাংলা ভাষীদের নিকট কেননা, অনেকেই গুগল অ্যাডসেন্স, চিটিকাতে টেক্সট বিজ্ঞাপণ থাকার ফলে কম ক্লিক হই।
৪। যাদের ইংরাজী সাইট তাদের জন্য গুগল অ্যাডসেন্স, চিটিকা, বিড এ্যাডভাইজারই সবথেকে বেশী কার্যকর। কেননা, একটি সাইট ইংরাজী হলে সেখানে বেশী ভিজিটর পাবর সম্ভাবনা থাকে। অপরদিকে, সাইটটি বাংলাতে হলে ভিজিটরও কম থাকে। উদাহরন- আপনার সাইটটি যদি ইংরাজীতে হয় ও জনপ্রিয়তা থাকে সেখানে প্রায় কয়েক লক্ষ ইজার পাবেন, কিন্তু বাংলা সাইটে কম করে হলেও কয়েক হাজার ভিজিটর পাবেন। কেননা, পৃথিবীর সবাই তো বাংলা দেখবেনা বা বুঝবেনা তাইনা!
তাই এই ভিত্তিতে যাদের বাংলা সাইট তাদের সাইটে চিটিকা, বিড এ্যাডভাইজারের পাশাপাশি ইয়ালিক্স মিডিয়া কম কম সাইটের বিজ্ঞাপন যোগ করতে পারেন।
৫। তবে আমার মতে আপনার বাংলা সাইটে ইয়ালিক্স মিডিয়া সংযুক্ত করতে পারেন। এখানে আরেকটি সুবিধা হল- ইয়ালিক্স মিডিয়ার বিজ্ঞাপণ গুলো টেক্সট কিংবা চিত্র আকারেও পাবলিশ করতে পারবেন। এবং অন্যান্য বিজ্ঞাপণ সাইট গুলোর পাশাপাশি অ্যাডগুলো দেয়া যাবে। কিন্তু গুগল অ্যাডসেন্স এ প্রাথমিকভাবে কাজ করতে হলে অন্য সাইটের অ্যাড অপসারন করতে হয়।
৬। অন্য সাইটের অ্যাডগুলো পাবলিশ করতে গেলে আপনার সাইটের জনপ্রিয়তা, পেজ রেংক, সাইটটির বয়স ৬ মাস হতে হয়। অপরদিকে যদি কাংখিত ভিজটর না থাকে তাহলে সাইটে অ্যাড/বিজ্ঞাপণ প্রদর্শনও বন্ধ করে দিবে ঐ সমস্ত কোম্পানী গুলো। কিন্তু ইয়ালিক্স মিডিয়া সাইটে এই সকল শর্ত সমূহ নাই। অআপনি যদি ব্লগ সাইট আজকেই তৈরি করেন তাহলে ঐ ব্লগে আজকেই ইয়ালিক্স মিডিয়া বিজ্ঞাপণ সংযুক্ত করতে পারবেন।
৭। ইয়ালিক্স মিডিয়াতে কোন একাউন্ট ওপেন করলে যে কোন সময় ইউজার নাম, ঠিকানা কিংবা মেইল ঠিকানা পরিবর্তন করতে পারবেন।
———————————————————————————————
সুবিধা সমূহ তো জানলেন এবার কাজ করবেন কিভাবে?
আপনার কোন ব্লগ সাইটে অ্যাড প্রদর্শন করতে হলে প্রথমত ইয়ালিক্স সাইটে গিয়ে একটি  একাউন্ট ওপেন করতে হবে। আরেকটি কথা বলে নিই ইয়ালিক্স মিডিয়া দুই ধরনের অ্যাকাউন্ট ওপেন করার সুযোগ দেয় তথা-১। Adviser হিসাবে এবং ২। Publisher হিসাবে। আপনি যদি আপনার নিজস্ব বা কোম্পানীর বিজ্ঞাপন দিতে চান তাহলে তা Adviser হিসাবে রেজি: করতে হবে। এবং প্রাথমিকভাবে কোন চার্জ বা পেমেন্ট না থাকলেও পরবর্তী মিনিমাম চার্জ দিতে হবে। মূলত বড়সড় কোম্পানীগুলো যেমন-গুগল, ইয়াহু, কোকাকোলা, সিটি ব্যাংক এই সাইটে Adviser হিসাবে রয়েছে। সুতরাং ইয়ালিক্স মিডিয়ার আয় কিন্তু এই সকল সাইটের অর্থ দিয়েই।
যেহেতু আমরা আমাদের সাইটে বিজ্ঞাপণ দেখাব সেহেতু সেখানে অ্যাকাউন্ট ওপেন করতে হলে Publisher হিসাবে বাছাই করতে হবে। তাহলে সবাই তৈরি তো! ঝটপটভাবে একাউন্ট ওপেন করতে এই লিংকে ক্লিক করুন- ইয়ালিক্স মিডিয়া কম.

নতুনভাবে একটি উইন্ডো ট্যাব ওপেন হবে।
১। সেখানে একদম নিচের দিকে যান। এখানে আপনার নামের ১ম ও শেষ অংশ এবং মেইল ঠিকানা দ্বারা পূরন করনু > Create Account এ-ক্লিক করুন।
ScreenShot003
২। আপনার মেইলে একটি লিংক প্রেরন করা হবে। সুতরাং মেইলটি চেক করুন। মেইলে আসা লিংক কপি করে নিয়ে ব্রাউজার ট্যাবে গিয়ে পেস্ট করুন। তাহলে অ্যাকাউন্ট ভ্যারিফাই করা হয়ে যাবে।
৩। এই প্রেক্ষিতে আরেকটি চিত্র আসবে। সেখানে অন্যান্য তথ্য দ্বারা পূরন করুন। এখানে পেমেন্ট অপশন হিসাবে একটি মেইল ঠিকানা লাগবে। যেমন আপনার পেজা (অ্যালার্টপে) একাউন্ট থাকতে হবে। আপনার  যদি  Payzaকরা না থাকে বা কিভাবে একাউন্ট তৈরি করতে হয় তাহলে আমাদের লেখা এই পোস্ট দেখুন।
৪। মনে করি পেজা অ্যাকাউন্ট তৈরি করা আছে। তাহলে সেখানে পেজার একাউন্টের মেইল দিতে হবে। স্কাইপে ঠিকানা না দিলেও হবে। ব্যাস কাজ শেষ। এবার ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করুন। নিচের মত একটি চিত্র পাবেন। এখানে যাবতীয় কাজ করতে পারবেন।
৫। যেহেতু আপনার সাইটে অ্যাড দিবেন সেইজন্য এখানে Ad Tags বাটনে ক্লিক করুন > Banner Ad Tags এ- ক্লিক করুন> নিচের Ratings থেকে Non Adult নির্বাচন করুন > Format অপশন হতে যে কোন একটি পরিমাপ নির্বাচন করুন >Display Layer Ads হতে No নির্বাচন করুন।
ScreenShot004
৬। পরিশেষে Get Ad Tag এ-ক্লিক করুন। একটি কোড পাবেন। কোডটি আপনার ব্লগ সাইটে গিয়ে HTML/JAVA SCRIPT এ-গিয়ে পেস্ট করে দিন। তাহলে আপনার সাইটে বিজ্ঞাপনের চিত্র দেখা যাবে।
ScreenShot008
৭। অবশ্য এতসব ঝামেলা বাদ দিয়ে আপনি Affiliate ট্যাগে গিয়ে সেখানের কোডটি আপনার সাইটে পেস্ট করতে পারেন।
আশা করি, এবার সবাই উপরের আলোচনা মতে কাজ করতে পারবেন। কোন সমস্যা হবার কথা নই।
ব্লগ সাইটে বিজ্ঞাপণ প্রদর্শন হিসাবে কিছু পরামর্শ:
images6666যখন আপনি আপনার সাইটে বিজ্ঞাপণ প্রদর্শন করবেন তখন ইয়ালিক্স একাউন্টে প্রবেশ করে Banner Ad Tags> Ratings থেকে অ্যাড হিসাবে Non Adult নির্বাচন করতে হবে। এখানের একটি সমস্যা হচ্ছে- আপনি যদি অ্যাড হিসাবে Adult নির্বাচন করেন তাহলে আপনার সাইটে কিন্তু ইল-ইমেশন মানের তথা বিজাতীয় সংস্কৃতির বিজ্ঞাপন প্রদর্শন হতে পারে। সুতরাং এই ধরনের অ্যাড প্রদর্শন করলে আপনার সাইটের ভিজিটর কমে যেতে পারে, সুস্থ ভিজিটরদের অসুবিধা সৃষ্টি হতে পারে। অপরদিকে যে পাবলিশার তথা আপনারও রুচি,নীতিবোধের সমস্যা হতে পারে। তাহলে অনেকেই বলবেন যে, কেন এখানে Adult অপশনটি রাখা হয়েছে। যেহেতু বিজ্ঞাপন দাতাসহ অধিকাংশ সাইটের ঠিকানা ইউরোপ-আমেরিকাতে। সেখানের সংস্কৃতির সাথে আমাদের সংস্কৃতির অনেক পার্থক্য রয়েছে। সেই সব দেশে বিজাতীয় কিছু তথ্য বা সেক্স জাতীয় চিত্র প্রদর্শিত হলেও কোন কমেন্ট বা সমস্যা হয়না। সেখানে আমাদের দেশের মত মুসলীম গরীষ্ঠতা রয়েছে সেখানে তো সমস্যার কথা তো আছেই। তাছাড়া মুসলীম আইন ও দেশের প্রচলিত সাইবার সংবিধান অনুযায়ী কোন সাইটে অযাচিত কোন তথ্য বা চিত্র প্রকাশের প্রমাণ পাওয়া যায় তাহলে তার জন্য আইনানুগ ব্যবস্থা রয়েছে।
সুতরাং উপরোক্ত বিষয়াবলী সমূহের প্রেক্ষিত অন্য দেশ সমূহের ইউজারদের বিজ্ঞাপণ প্রদর্শনের সুবিধার্থে উক্ত বিজ্ঞাপণ দাতা প্রতিষ্ঠান গুলো Non Adult অপশনটি চালু রেখেছে। তাই এখানে Non Adult হিসাবে বিজ্ঞাপন প্রদর্শন করলে কোনরুপ সমস্যা সৃষ্টি করবে না। Non Adult হিসাবে বিজ্ঞাপণগুলোতে থাকে Games, Software, Movie, Earning, Social Site সহ বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিজ্ঞাপণচিত্রসমূহ। এটা শুধু ইয়ালিক্স সাইটের ক্ষেত্রে নই, অন্য বিজ্ঞাপন সাইটের ক্ষেত্রেও মাঝেমধ্য একই সমস্যা পরিলক্ষিত হয়।
এই সাইট হতে কিভাবে পেমেন্ট পাবেন?
Dollarএই সাইট তিনটি অপশনের মাধ্যমে পেমেন্ট করে থাকে তথা- পেইজা, পেপাল, ব্যাংক রিজার্ভ। যেহেতু বাংলাদেশে পেইজা (Payza)সার্পোট রয়েছে সেখানে Payza একাউন্ট থাকলেই হবে। একাউন্টে মাত্র ১ ডলার হলেই তা স্বয়ংক্রিয়ভাবে আপনার পেইজা অ্যাকাউন্টে যোগ হয়ে যাবে .৮৫ ডলার। কেননা, এই সাইট ১ ডলার হতে .১৫ ডলার চার্জ কর্তন করবে।
এবং এই সাইটে কত পয়েন্ট হলে ১ ডলার হবে তার নিদিষ্টতা নাই। অনেকটা গুগলের মত গোপন রেখেছে। তবে এখানে সর্বনিম্ন ৫০০ পয়েন্ট হলেই ১ ডলার কাউন্ট হবে। এখন অনেকে বলবেন যে, ৫০০ পয়েন্ট হতে কতদিন লাগবে? এই ব্যাপারটা আপনার সাইটের জনপ্রিয়তার উপর নির্ভর করবে। যেমন- এখানে ৫০০ পয়েন্ট হতে ৫ দিন লাগতে পারে আবার ১০ দিনও লাগতে পারে। এবং বিজ্ঞাপণের উপর নিদিষ্টতা রয়েছে যেমন- কোন বিজ্ঞাপন হতে আপনি ০.০৫ কাউন্ট, কোনটি হতে ০.৭০ কিংবা ২.০ পয়েন্টও পেতে পারেন। সুতরাং সব মিলিয়ে ১ ডলারে আসতে হবে।
যাইহোক আপনারা যারা ফ্রি পিটিসি সাইটে কাজ করেন সেটি থেকেও মনে করি এটি অনেক ভালো। কেননা, এখানে কোন কাজ করা বা ক্লিক করা লাগছেনা। যা করছে সবই ভিজিটর। আপনার কাজ হচ্ছে সাইটে নিয়মিত পোস্ট কিংবা আপডেট রাখা। তাছাড়া মনে করি গুগল ব্যতিত অন্যান্য বিজ্ঞাপণ সাইট হতে এটি অনেক ভালো। পিটিসি সাইট হতে কিন্তু এখানে ভালো ভাবে আয় করা সম্ভব। কেননা, পিটিসি সাইটের একটি নিদিষ্টততা থাকে প্রতিদিনের ক্লিকের ও পয়েন্টের। কিন্তু বিজ্ঞাপণ সাইটে এর কোন লিমিট নাই।
শেষ কথা:
গুগল অ্যাডসেন্সের বিকল্প হিসাবে যেমন বেশ কিছু বিজ্ঞাপন সাইট-অ্যাড চয়েস, চিটিকা, বিড অ্যাডভাইজার এসেছে। সেইভাবে নতুন এই সাইটি হচ্ছে ইয়ালিক্স মিডিয়া। সাইটটি প্রায় ২ বছরের মত হল। এর মধ্য বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয়তা অর্জন করেছে। এবং উক্ত কোম্পানীরও প্রতিযোগীতা মূলক ব্যবসা হিসাবে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ও পরিকল্পনা আছে। আমাদের বাংলাদেশে বেশ কয়েকটি জনপ্রিয় সাইট যেমন-টিটি, টেক স্পেট, বিডি জোন সাইটে এর কয়েকদিন অ্যাড গুলো চোখে পড়েছে। পরিশেষে যারা ব্লগ সাইট কাজ করছেন এবং গুগলের পেছনে বেশ সময় নস্ট করেও অ্যাডসেন্স পাননি তাদের জন্য এই টপিসকটি বেশ কাজে বা অনুপ্রেরনা জুগাতে পারে। আসলে আমি ব্লগারের পাশাপাশি নিজেও একজন ছোটখাটো ফ্রিল্যান্সার। এখানে এমন অনেক ভিজিটর অছেন যারা ফ্রিল্যান্সের কাজ বুঝেন না, কিন্তু ব্লগিং করতে পারেন তাদের জন্য আজকের এই পোস্ট। অপরদিকে আমি নিজেও ভূয়া সাইট থেকে দূরে থাকি, কখনও কাজ করি নাই এবং করব না। একজন ব্লগার হিসাবে অপরজনের যাতে সামান্যতম উপকারের প্রয়াস ঘটে সেই দিকও ভাবতে হয়।
তাহলে ভিজিটর বন্ধুরা অনেক কথা হল। পোস্টটি সম্পর্কে যে কোন মতবাদ থাকলে কমেন্ট করতে পারেন। সেই হিসাবে সবার সুস্থতা কামনা করে শেষ করছি। আবার পরবর্তী পোস্টের আমন্ত্রনে।– আল্লাহ হাফেজ-

Unknown

Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation.

0 comments:

Post a Comment

 

Copyright @ 2013 Make Money Online Free.