Tuesday, October 1, 2013

বাংলায় PHP ভিডিও টিউটোরিয়াল

PHP শেখার এই ভিডিও টিউটোরিয়ালটি আমি ২০০৫ সালে তৈরি করেছিলাম। আমি তখন বিশ্ববিদ্যালয়ে ৪র্থ বর্ষে পড়ি। সে সময় একটি সফটওয়্যার ফার্মে পার্ট টাইম ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করতাম। আমার বন্ধুরা প্রায় সময় তাদেরকে PHP শেখাবার জন্য বলত। কিন্তু পড়ালেখা এবং কাজের বাইরে সময় বের করা কঠিন হয়ে পড়ত। ফলে সেসময় এই ভিডিও টিউটোরিয়ালটি তাদের জন্য তৈরি করি। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের জুনিয়র প্রোগ্রামারদের অনেকেই এই টিউটোরিয়াল থেকে PHP তে হাতেখড়ি করেছে। এক সময় আমার সাইটে দেখলাম এই টিউটোরিয়ালটি নেটে আপলোড করার জন্য অনেকেই অনুরোধ করছেন। আশা করছি এটি থেকে সবাই উপকৃত হবেন।

এবার টিউটোরিয়ালটি সম্পর্কে কয়েকটি বিষয় জানিয়ে দেই। এটি তৈরি করেছিলাম Camtasia Studio নামক একটি সফটওয়্যার দিয়ে। তাই ভিডিও গুলো চালাতে একটি Codec সফটওয়্যার কম্পিউটারে ইন্সটল করে নিতে হবে, এর ডাউনলোড লিংকও সাথে দিয়ে দিয়েছি। বিষয়বস্তুর উপর ভিত্তি করে টিউটোরিয়ালটি মোট ১০ টি ভাগে ভাগ করিছি। এই টিউটোরিয়ালে একটি ছোট অনলাইন শপ কিভাবে ধাপে ধাপে তৈরি করতে হবে তা দেখিয়েছি। যাদের অন্য কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানা নেই তাদেরকে টিউটোরিয়ালটির পাশাপাশি কোন বই অনুসরণ করার পরামর্শ দিব। এক্ষেত্রে Wrox Publication এর Beginning PHP 5 বইটি পড়তে পারেন।

সবগুলো ফাইলের মোট আকার হচ্ছে ৪৮২ মেগাবাইট। নিচে ফাইলগুলোর ডাউনলোড লিংক দেয়া হল -
বিঃদ্রঃ - ব্যক্তিগত কাজে টিউটোরিয়ালটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড এবং বিতরণ করা যাবে, তবে কোন বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না

Unknown

Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation.

0 comments:

Post a Comment

 

Copyright @ 2013 Make Money Online Free.