Saturday, March 22, 2014

মার্কেটপ্লেসে কাজ পাবনা তা কি হয় !!

প্রথম সমস্যা ও তার সমাধান :
কাজ না জেনেই বা এক্সপার্ট না হয়ে Freelancing নামক যুদ্ধে নেমে পরা। আরে ভাই আপনি কাজ জানেন না কিন্তু আপনি Freelancing করবেন এটা তো হতে পারে না।
তাই Freelancing শুরু করার আগে আপনি যে কোন বিষয়ে আগে এক্সপার্ট হন।তারপর কাজ করুন। আপনি SEO, SMM, Web Design, Graphic design, Article Writing, Email Marketing এর মধ্যে যে কোন একটিকে আগে নিজের আয়ত্তে আনুন।এই Category গুলোর JOB সকল মার্কেটপ্লেসে প্রচুর। একটা আয়ত্তে আনার পর ইচ্ছা করলে অন্যগুলো শিখতে পারেন।
২য় সমস্যা ও তার সমাধান :
কাজ জানার পরও সমস্যা থাকে তা হল, মার্কেটপ্লেস এ অ্যাপ্লাই করে কাজ না পাওয়া। অনেকে হয়তো অ্যাপ্লাই করছেন তো করছেন। একই Cover Letter কে কপি পেস্ট করছেন। কোনো মতে কাজ পাচ্ছেনই না।
এর জন্য আগে আপনি বায়ার এর Job Description আগে ভালো করে পরুন। তারপর খুঁজুন বায়ার আপনাকে কোন Question করেছে কিনা। তারপর উনার Description অনুযায়ী আপনার Cover Letter সাজান। উনার Question এর উত্তর গঠনমূলক ভাবে দিন। অনেক সময় বায়ার Job Description এ বলে দেয় যে, অমুক Word তোমার Cover Letter এ উল্লেখ কর যাতে আমি বুঝতে পারি তুমি আমার সম্পূর্ণ Job Description পড়েছ যে উল্লেখ  করবে না তার proposal Decline করে দেওয়া হবে তাই অ্যাপ্লাই করার আগে খুঁজুন বায়ার এ ধরনের কথা বলেছে কিনা।
Example:  "Please Put 'I am the Boss' on your cover letter so that I can ensure, you have read my whole job description."
এই ধরনের কথা বায়ার বলে থাকলে ঐ Word টা আপনার Cover Letter এ উল্লেখ করুন। আর তারাহুড়া করে অ্যাপ্লাই না করার থেকে বুঝে বুঝে অ্যাপ্লাই করুন। বায়াররা ও বোঝে যে অধিকাংশ Freelancer কপি-পেস্ট করে অ্যাপ্লাই করে। তাই তারা ওই Freelancer কেই Select করে যে তার মনের মত কথা Cover Letter এ উল্লেখ করেছে। সেহেতু কাজ পাওয়ার জন্য Cover Letter এ অধিক গুরুত্ব দিন।
আর আপনি যেহেতু নতুন সেহেতু আপনার Hourly Rate টা low রাখুন। তার মানে এই নয় যে আপনি ১$ এর নিচে অ্যাপ্লাই করবেন। প্রথম দিকে আপনি ১$-২$ এ অ্যাপ্লাই করুন পরবর্তীতে আপনি কোনো Project এ ভালো Feedback পেলে আপনার রেট বাড়িয়ে দিন।
৩য় সমস্যা ও তার সমাধান :
আবার অনেকে Reply অর্থাৎ Interview পান কিন্তু বায়ার আপনাকে Hire করছেনা। এর অনেক কারন আছে। প্রথম কারন হচ্ছে আপনি তার উত্তর সঠিক ভাবে দিতে পারছেন না। ২য় কারন হচ্ছে আপনি কাজটা পারেন কিন্তু তাকে বুঝাতে ব্যর্থ হচ্ছেন। ৩য় কারন হচ্ছে আপনি বিলম্ব করে তার Reply দিচ্ছেন।
এর সমাধান হচ্ছে আপনি সবসময় আপনার Account চেক করুন। দেখবেন কোন বায়ার আপনার অ্যাপ্লাই এর Reply দিয়েছে কিনা। দিয়ে থাকলে বুঝে শুনে ধীরে সুস্থে বায়ার এর Reply এর উওর দিন। আপনি তার জন্য কি কি করবেন তা বিস্তারিত উল্লেখ করুন। দরকার হলে আপনার Work Strategy বায়ার এর  Reply এর সাথে Attest করুন। আর পারলে আপনার Skype & GTalkID দিবেন। অনেক বায়ার Skype & GTalk এর মাধ্যমে Contractor দের Details  Interview নেন। তাই আপনার সরাসরি ইংরেজী বলার অনুশীলন করতে হবে। আর প্রফেশনাল Chatting করা শিখতে হবে।
৪র্থ সমস্যা ও তার সমাধান :
অনেকে কাজ পাওয়ার পর মনে করেন কার্য সিদ্ধি হয়েছে। এবার কোন রকম কাজ করলেই হয়। যা তাদের সব থেকে বড় ভুল। আপনার একটা কথা মাথায় রাখতে হবে যে আপনার ভবিষ্যতে ও কাজ করতে হবে, আপনি যদি বাজে Feedback  পান তবে আপনার ঐ অ্যাকাউন্টে কাজ পেতে সমস্যা হয়ে যাবে। আর সবসময় বায়ার এর সাথে ভালো যোগাযোগ রাখতে হবে এবং বায়ারকে আপনার Weekly Work Report দিতে হবে। আপনি যদি কোন কাজ না পারেন তবে বায়ারকে আগে থেকে জানিয়ে দিন। এই সব Step Follow করলে আপনি ইনশা-আল্লাহ Positive Feedback পাবেন যা আপনার Freelancer Profile কে Strong করবে। আপনি ভবিষ্যতে ও অনেক Project পাবেন এবং নিজেকে একজন সফল Freelancer হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবেন।
আশা করি আমার পোষ্ট সবাই বুঝতে পেরেছেন । কারো কোনো সমস্যা হলে আমাকে জানাবেন। আর আমার কোনো ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
Facebook এ আমি

Unknown

Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation.

1 comments:



  1. Nice And Great Article post it is very useful and helpful for me Thanks For Sharing

    ReplyDelete

 

Copyright @ 2013 Make Money Online Free.